ফিলিস্তিন-শাসিত গাজায় আজ ১২ঘণ্টার অস্ত্রবিরতি

Bangladesh Net,  Bangla blog Share on Facebook

ফিলিস্তিন-শাসিত গাজায় আজ শনিবার ১২ ঘণ্টার অস্ত্রবিরতিতেসম্মত হয়েছে ইসরায়েল গাজার নিয়ন্ত্রক ইসলামপন্থী সংগঠন হামাস । উভয় পক্ষের বরাত দিয়ে বিবিসি অনলাইনে প্রকাশিত প্রতিবেদনে দাবি করা হয়, আজ স্থানীয় সময় সকাল দশটা থেকে পরবর্তী ১২ ঘণ্টা মানবিক কারণে এই অস্ত্রবিরতি চলবে।

ইসরায়েল ও হামাস গাজায় ১২ ঘণ্টার এক যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে। মূলত মানবিক কারণে আজ সকাল থেকে শুরু হতে যাওয়া এই বিরতিতে যাবার সিদ্ধান্ত তারা নিয়েছে বলে উল্লেখ করেছে।

ইসরায়েলের সামরিক বাহিনী এক বিবৃতিতে বলছে ইতোপূর্বে গাজা থেকে যাদের সরে যেতে বলা হয়েছে তাদের ফিরে আসা উচিত হবে না আর আঘাত করা হলেই পাল্টা আঘাত করা হবে। এর আগে মি. কেরি বলেন তিনি সাত দিনের এক যুদ্ধবিরতির লক্ষ্যে জাতিসংঘের মহাসচিব বান কি মুনের সাথে কাজ করছেন এবং এর বাস্তবায়নের ব্যাপারে তিনি আশাবাদী।

মি বান বলেন চলমান লড়াইয়ে এটা স্পষ্ট যে এর কোন সামরিক সমাধান নেই। তবে গাজায় যা চলছে তা অবশ্যই বন্ধ করতে হবে। ওদিকে গাজায় ইসরায়েলের আক্রমণের প্রতিবাদে পশ্চিম তীরে যে বিক্ষোভ হয়েছে সে সময় ইসরায়েলি নিরাপত্তা কর্মিদের সাথে বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়েছে।

বেইত ফাজর নামের এলাকায় এক কিশোর গুলিবিদ্ধ হয়ে নিহত হয়েছে বলে খবর পাওয়া গেছে। পার্শ্ববর্তী বেথেলহোমে নিরাপত্তা রক্ষীদের লক্ষ্য করে পাথর ও পেট্রল বোমা নিক্ষেপ করা হলে জবাবে রাবার বুলেট ছোড়ে ইসরায়েলি নিরাপত্তা রক্ষীরা। রামাল্লা, নাবলুস এবং হেবরণের কাছে গ্রামেও বিক্ষোভ হয়েছে।

জাতিসংঘের মহাসচিব বান কি-মুন বলেছেন, আর সময় নেই। ৪৭ বছর ধরে চলা এই যুদ্ধ এবার চিরতরে বন্ধ করার সময় এসেছে। তিনি আরো বলেন যে আলোচনায় বসার জন্য একটি পথ খুঁজে বের করতেই হবে। আগে আরও দুইবার গাজা নিয়ে সংঘর্ষ চলার সময় যেভাবে শান্তি আলোচনা চলেছে এবারে আর সেরকম হলে চলবে না। চলমান এই যুদ্ধই আমাদের বলে দিচ্ছে যে, ৪৭ বছর ধরে চলা যুদ্ধ এবারে একেবারেই সমাপ্ত করে অবরুদ্ধ গাজাকে শ্বাসরুদ্ধকর অবস্থা থেকে মুক্তি দেবার সময় এসেছে।

 

ইসারয়েলি হামলায় এ পর্যন্ত মোট ৮শর বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে

Feature

বাংলাদেশের উন্নয়নে পর্যটনশিল্প গার্মেন্টস খাত থেকেও অনেক বেশি ভুমিকা রাখতে...

বাংলাদেশের উন্নয়নে পর্যটনশিল্প গার্মেন্টস খাত থেকেও অনেক বেশি ভুমিকা রাখতে পারে। - আব্দুল মূয়ীদ চৌধুরী........................................................................................................... বাংলাদেশের উন্নয়নে পর্যটন খাত...

বিকল্প শক্তির উৎস সন্ধানে

শক্তিই হচ্ছে মানব সভ্যতার প্রধান চালক। মানুষ শক্তির মাধ্যমেই মূলতঃ উৎপাদন করে থাকে। সকল কাজের মূল চালিকা শক্তি...

'Top 10 globally inspiring Bangladeshis'

A list of top 10 inspirational Bangladeshis around the world has been published at the British Parliament Commonwealth Room....

আমেরিকায় বিস্ময়কর ট্রেনের উদ্ভাবক এক বাংলাদেশী বিজ্ঞানী

  ট্রেনের কথা শুনলেই ভেসে উঠে লোহালক্কড়, রেললাইন, বগি। কিন্তু আমেরিকায় বসবাসরত একজন বাংলাদেশী  বিজ্ঞানী ড. আতাউল করিম প্রমাণ করেছেন...

মধ্যযুগের বিশ্বখ্যাত আরবীয় শিক্ষাবিদ ও গবেষক আল বিরুনি

  আবু রায়হান আল বিরুনি বা আবু রায়হান মোহাম্মদ ইবনে আহমদ আল বিরুনি (৯৭৩- ১০৪৮), ছিলেন মধ্যযুগের বিশ্বখ্যাত...

আলোর ফেরিওয়ালা: একজন পলান সরকার

রাজশাহী জেলার বাঘা উপজেলার গ্রামের লোকেরা সকালে ঘুম ভেঙে দেখতে পায়, তাদের আঙিনায় একটি হাস্যোজ্জ্বল মুখ।দাঁড়িয়ে আছেন পলান...
Prev123Next